Answer :

Answer:

ok can you please share the link to download Minecraft download apk

Answer:

sure

Explanation:

রবীন্দ্রনাথ ঠাকুর (৭ মে ১৮৬১ – ৭ আগস্ট ১৯৪১) ছিলেন একজন বাঙালি কবি, লেখক, নাট্যকার, সংগীতজ্ঞ, দার্শনিক এবং চিত্রশিল্পী। তিনি প্রথম অ-ইউরোপীয় হিসেবে ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।

### জন্ম ও শৈশব

রবীন্দ্রনাথ ঠাকুর ১৮৬১ সালের ৭ মে কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন দেবেন্দ্রনাথ ঠাকুর এবং সারদা দেবীর পুত্র। তাঁর পরিবার ছিল উচ্চশিক্ষিত ও সংস্কৃতিমনা।

### শিক্ষাজীবন

রবীন্দ্রনাথ ঠাকুর প্রথাগত বিদ্যালয় শিক্ষায় আগ্রহী ছিলেন না। তিনি বাড়িতেই পড়াশোনা করতেন। পরে ১৮৭৮ সালে তিনি আইন পড়ার জন্য ইংল্যান্ডে যান, কিন্তু সেখানেও তিনি পড়াশোনা শেষ না করেই ফিরে আসেন।

### সাহিত্য ও সঙ্গীত

রবীন্দ্রনাথের প্রথম কবিতা প্রকাশিত হয় ১৮৭৪ সালে। তার প্রথম গল্প ও নাটকও তরুণ বয়সেই প্রকাশিত হয়। তার কিছু বিখ্যাত সাহিত্যকর্মের মধ্যে রয়েছে 'গীতাঞ্জলি', 'ঘর-বাইরে', 'গোরা', 'চোখের বালি' প্রভৃতি। তিনি 'রবীন্দ্রসঙ্গীত' নামে বিখ্যাত একটি সংগীতধারা সৃষ্টি করেন।

### শান্তিনিকেতন

১৯০১ সালে রবীন্দ্রনাথ পশ্চিমবঙ্গের বোলপুরে শান্তিনিকেতন প্রতিষ্ঠা করেন। এটি পরে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিতি লাভ করে।

### নোবেল পুরস্কার

১৯১৩ সালে রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর 'গীতাঞ্জলি' কাব্যগ্রন্থের জন্য সাহিত্যে নোবেল পুরস্কার পান।

### রাজনীতি ও সমাজসেবা

রবীন্দ্রনাথ ভারতীয় জাতীয়তাবাদ ও সমাজসেবায় সক্রিয় ছিলেন। তিনি ব্রিটিশ শাসনের বিরোধিতা করে 'নাইটহুড' খেতাব ফিরিয়ে দেন।

### শেষ জীবন ও মৃত্যু

রবীন্দ্রনাথ ঠাকুর ১৯৪১ সালের ৭ আগস্ট কলকাতায় মৃত্যুবরণ করেন। তাঁর মৃত্যুর পরেও তাঁর কাজ ও চিন্তাধারা সারা বিশ্বে প্রভাবিত করছে।

রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন ও কাজ বাংলা সাহিত্যে এবং ভারতীয় সংস্কৃতিতে অপরিসীম প্রভাব ফেলেছে। তার কাব্য, গান, নাটক, প্রবন্ধ ও চিত্রকলা আজও মানুষকে অনুপ্রাণিত করছে।

Other Questions